তুমিই তোমার স্বপ্ন জগতের শাসক

আপনার ড্রিমগুলো কি এতই সস্তা?

আপনার ড্রিমগুলো কি এতই সস্তা, যে কেউ যখন তখন এসে নাড়িয়ে দিয়ে আপনাকে হতাশ করে দিতে পারে? কার এত ঠ্যাকা পড়েছে আপনাকে নিয়ে ভাবার? কার এত সাধ্য আছে আপনাকে হতাশ করার? কারই বা এত ক্ষমতা আছে আপনাকে সুখী কিংবা সফল করার? হ্যালো ডিয়ার, এত ইমোশনাল কেন আপনি? আপনার লাইফটা কি ১ টাকার বেলুন? কেউ একজন ফুঁ দিয়ে বাতাস ঢুকালে ফুলে যায়, আবার কেউ সুঁই দিয়ে ছোট একটা ছিদ্র করলেই ফুলানো বেলুন চুপসে যায়? এত সস্তা কেন বানাচ্ছেন লাইফকে?
চালের সাথে ডাল মিশিয়ে কেউ কেউ চোখ বন্ধ করে স্বপ্ন দেখে একটু পরেই কাচ্চি বিরানী হয়ে যাবে, তাহলে তাকে কী বলা যায়? সোজা বাংলায় বলদ। আপনি যা করবেন তাই তো ফেরত পাবেন। কম্পিউটারে শাকিব খানের সিনেমা ডাউনলোড করে, ফোল্ডারে সালমান খানের ছবি খুঁজলে আপনাকে কী বলা যায়? আমি সত্যজিৎ এগুলোকে স্বপ্ন বলি না। এগুলোকে বলি আঁতেল।
ব্যাংক একাউন্ট একটা খুলে রেখেছেন বলেই কি সেখানে অটো টাকা জমতে থাকবে? আরে ভাই, আপনাকে প্রতি মাসে সেখানে টাকা জমা দিয়ে আসতে হবে। তবেই সেখানে টাকা জমবে। লাইফটা আপনার, কাজগুলোও আপনাকে করতে হবে। বড় বড় স্বপ্ন দেখে কেউ বড় কিছু অর্জন করেনি। যা হওয়ার স্বপ্ন দেখছেন তা পূরণ করার মত ইফোর্ট আপনি দিতে পারবেন কিনা তা আগে ঠিক করুন।
লাইফে কারা বেশি হতাশ হয় জানেন? ঐ যে চাল আর ডাল মিক্স করে যারা কাচ্চি বিরানী হবে বলে আশা করে তারা। পুকুর পাড়ে বসে যতই বোয়াল মাছ ধরার স্বপ্ন দেখেন না কেন, সেই পুকুরের বোয়াল মাছ এসে আপনার সামনে বসে থাকবেনা। আপনাকে কাদা পানিতে জাল নিয়ে নামতে হবে তবেই বোয়াল মাছ খাওয়ার স্বপ্ন পূরণ হবে।
আপনার কাজই আপনাকে হতাশ করবে। ১০০ মিটার দৌঁড়ানোর পর আপনি ২০০ মিটার দৌঁড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন? তাহলে হতাশ আপনি হবেন না তো কে হবে? ব্যর্থ আপনি হবেনা তো কে হবে?
আরে রাখেন আপনার হাই ক্লাস চিন্তা আর উচ্চাভিলাষী স্বপ্ন? কেউ একজন মাইক্রোফোন হাতে নিয়ে মোটিভেশনাল স্পিচ দিয়ে বলতে লাগলো - 'লাইফে বড় কিছু করতে হলে বড় স্বপ্ন দেখতে হবে।" আর আপনিও মোটিভেটেড হয়ে ভাড়া বাসায় ৫০০০ টাকা বাসা ভাড়া বাকি রেখে আমেরিকায় ৫ কোটি টাকার ডুপ্লেক্স বাড়ি করার স্বপ্ন দেখছেন। আবার কোনো এক বুদ্ধিজীবী এসে আপনাকে বলে গেল - 'ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা ভালো না', আর আপনিও সাথে সাথে বড় সফলতার যোগ্যতা থাকা সত্ত্বেও স্বপ্ন দেখা বন্ধ করে দিলেন। হ্যালো ডিয়ার, লাইফটা কি আপনার নাকি অন্য কারো?
যা হতে চান তা আপনি অবশ্যই হতে পারবেন তবে ছোট্ট একটা শর্ত - আপনাকে অবশ্যই সেটা না হওয়া পর্যন্ত লেগে থাকতে হবে। এই লেগে থাকার মানসিকতা থাকেনা বলেই আমরা দুনিয়ার সব কাজ করি অথচ কোনো কাজেই সফল হতে পারিনা। এতটাই অধৈর্য আমরা, চুষে খাওয়ার সিভিট ও আমরা অল্প একটু চুষে দাঁত দিয়ে চিবিয়ে ভেঙে খেয়ে ফেলি। স্বপ্ন সেটার জন্যই দেখুন যেটা পূরণ করার জন্য আপনি হাইয়েস্ট সেক্রিফাইজ করতে পারবেন। স্বপ্ন দেখা থেকে শুরু করে পূরণ হওয়ার আগ পর্যন্ত পৃথিবীতে অনেক কিছুই ঘটে যাবে, অনেকে আপনাকে পাগলও বলবে, কেউ কেউ আপনাকে হতাশও করবে। এসব মেনে নিতে না পারলে ঘরেই বসে থাকুন। স্বপ্ন পূরণ করা আপনার কাজ না। আর এসব মেনে নিয়ে জাম্প দিতে পারলে, স্বপ্ন আপনার পূরণ হবেই। আপনার স্বপ্ন নিয়ে কাউকে নেগেটিভ বলার ফ্লোর দিবেন না। ওরা আপনাকে নিয়ে যায় বলুক, যায় করুক, ব্যঙ্গ বিদ্রুপ যা খুশি করতে দিন কিন্তু আপনাকে থামিয়ে দেয়ার ক্ষমতা যেন কারো হাতে আপনি তুলে না দেন৷


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পঙ্গপালের আক্রমণ এবং বাংলাদেশ

বিশ্বজুড়ে ঈদ-উল-ফিতর উদযাপনের রীতি!

করোনাপ্রতিরোধী কাপড় তৈরি করছে জাবের অ্যান্ড জোবায়ের