আপনি ঝুঁকিতে থাকলে করোনাভাইরাসকে কীভাবে প্রতিরোধ করবেন

করোনাভাইরাসকে কীভাবে প্রতিরোধ করবেন?


আপনি সম্ভবত করোনাভাইরাস (যা COVID-19 নামে পরিচিত) সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন, তবে যত্নশীল এবং আতঙ্কিত হওয়ার মধ্যে ভারসাম্য খুঁজে পাওয়া শক্ত। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, আপনি যদি 65 বছরের বেশি বয়সের হয়ে থাকেন, নার্সিংহোমে বা দীর্ঘমেয়াদী যত্নের ক্ষেত্রে থাকেন বা আপনার কোনও সমস্যা থাকে তবে আপনি সংক্রমণ এবং জটিলতার জন্য উচ্চ ঝুঁকির গ্রুপে রয়েছেন অন্তর্নিহিত চিকিত্সা শর্ত সহ: দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, হাঁপানি, গুরুতর হার্টের অবস্থা, আপনি ইমিউনোকম্প্রোমাইজড (ক্যান্সারের চিকিত্সা, ধূমপান, অস্থি মজ্জা বা অঙ্গ প্রতিস্থাপন, প্রতিরোধ ক্ষমতা হ্রাস, খারাপভাবে নিয়ন্ত্রিত এইচআইভি বা এইডস গ্রহণ করেন বা প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে ওষুধ খাচ্ছেন), গুরুতর স্থূলতা ( ডায়াবেটিস, দীর্ঘমেয়াদী কিডনি রোগ ডায়ালাইসিস বা যকৃতের রোগের মধ্য দিয়ে চলেছে BM ভাগ্যক্রমে, আপনি ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে পারেন, তাই চিন্তা করার চেষ্টা করবেন না।

পদ্ধতি
1
সামাজিক দূরত্ব অনুশীলন

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 1
অন্যের সাথে যোগাযোগ এড়াতে যতবার সম্ভব বাড়িতে থাকুন। করোনভাইরাস সংক্রমণকে সত্যই এড়াতে একমাত্র উপায় হ'ল এটির সাথে যোগাযোগ এড়ানো। দুর্ভাগ্যক্রমে, কে সংক্রামক তা সনাক্ত করা সহজ নয়, বিশেষত যেহেতু কিছু লোকের মধ্যে হালকা বা লক্ষণ নেই। ভাইরাসের হুমকি শেষ না হওয়া অবধি ঘরে বসে আপনার সময় উপভোগ করুন এবং প্রয়োজনে কেবল বাইরে যান [[2]
আপনার যদি স্টোর থেকে কিছু প্রয়োজন হয় তবে দেখুন এটি বের করার আগে আপনি এটি সরবরাহ করতে পারেন কিনা।
আপনার পছন্দের জিনিসগুলি যেমন কোনও বই পড়া, আপনার পোষা প্রাণীর সাথে খেলা, বেকিং বা গেমস খেলুন  বাড়িতে সময় কাটাতে বিরক্তিকর হতে হবে না! 


Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 2
বিশেষত দুর্বল বাতাস চলাচলের জায়গাগুলিতে ভিড় পরিষ্কার করা  জনাকীর্ণ অঞ্চলে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়েছে, বিশেষত যদি প্রচুর তাজা বাতাস চলাচল না করে  আপনি বাইরে বেরোনোর সময়, এমন অঞ্চল এবং ইভেন্টগুলি এড়িয়ে চলুন যেখানে বৃহত্তর দলগুলি জড়ো হয়। আপনি যদি কোনও জায়গা ভিড় করে দেখেন তবে নিজেকে ক্ষমা করুন এবং চলে যান।
আপনার পক্ষগুলি এবং অন্যান্য ইভেন্টগুলি এড়িয়ে যেতে হবে। আপনার উপস্থিত কেউ এমন একজনকে থাকতে পারে যা একটি ভিডিও কল করে বা ফেসবুক লাইভ ব্যবহার করে আপনাকে কার্যত সেখানে নিয়ে আসে।
আপনি যদি সাধারণত ধর্মীয় পরিষেবায় যোগদান করেন তবে দেখুন যে আপনি সেগুলি অনলাইনে দেখতে পারেন কিনা। আপনার বিশ্বাসের সাথে সংযোগ রাখতে আপনি আপনার ধর্মীয় নেতার সাথে ভিডিও কল করার চেষ্টা করতে পারেন।


Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 3

দৃশ্যমান অসুস্থ ব্যক্তিদের থেকে কমপক্ষে 6 ফুট (1.8 মি) দূরে সরে যান। যে কাউকে কাশি বা হাঁচি হচ্ছে তা এড়ানো আপনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি তাদের যা আছে তা করোনভাইরাস নয়, এটি আপনার প্রতিরোধ ব্যবস্থাতে সম্ভাব্য হুমকি। যদি আপনি অসুস্থ বলে মনে হয় তবে দয়া করে তাদের থেকে নিজেকে দূরে রাখুন। প্রয়োজনে তাদের সুন্দরভাবে বলুন যে আপনি অসুস্থ হওয়া এড়াতে চেষ্টা করছেন।
আপনি বলতে পারেন, "আমি দেখছি আপনাকে কাশি হচ্ছে। আপনার দ্রুত আরোগ্য কামনা করি! আমি এখানে দাঁড়াতে যাচ্ছি, যদিও আমি সহজে অসুস্থ হয়ে পড়েছি। দয়া করে মনে করবেন না যে আপনার বিরুদ্ধে আমার কিছু আছে। আমি কেবল অসুস্থ লোকদের থেকে আমার দূরত্ব বজায় রাখার চেষ্টা করছি যাতে আমি নিজে অসুস্থ না হয়ে যাই। ”

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 4

আলিঙ্গন এবং হ্যান্ডশেকগুলি এয়ার হাই-ফাইভেস এবং নডের সাথে প্রতিস্থাপন করুন। আপনি সাধারণত আপনার বন্ধু এবং পরিবারের সদস্যদের একটি আলিঙ্গন দিয়ে স্বাগত জানাতে পারেন, এবং কাজের মতো জায়গায় হ্যান্ডশেকগুলি সাধারণ। করোনাভাইরাস যতক্ষণ না হুমকিস্বরূপ না হয় ততক্ষণ অন্যের সাথে যতটা সম্ভব যোগাযোগ এড়ানো গুরুত্বপূর্ণ । আলিঙ্গন বা হাত কাঁপানোর পরিবর্তে, লোকেদের একটি মজাদার বাতাস হাই-ফাইভ বা একটি নোড দিন ।
অন্যান্য ধারণাগুলির মধ্যে রয়েছে জাজ হাত করা, কনুই ধাক্কা দেওয়া বা বড় তরঙ্গ দেওয়া। আপনার জন্য কী মজা লাগে এবং একই সাথে সুরক্ষিত তা নির্ধারণ করুন।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 5

ভিডিও চ্যাট, কল এবং টেক্সটিং ব্যবহার করে প্রিয়জনের সাথে যোগাযোগ রাখুন। সামাজিক দূরত্ব আপনাকে বিচ্ছিন্ন এবং একা অনুভব করতে পারে, যা মজাদার নয়! তবে আপনি কারও সাথে সময় কাটাতে পারবেন না এমন মনে করার দরকার নেই। আপনার বন্ধুদের এবং প্রিয়জনের সাথে প্রতিদিন যোগাযোগ করতে আপনার বৈদ্যুতিন ডিভাইসগুলি ব্যবহার করুন [[]]
উদাহরণস্বরূপ, আপনি সারা দিন আপনার বন্ধুদের পাঠ্য এবং প্রতি সন্ধ্যায় কারও সাথে একটি ভিডিও কল করতে পারেন।


Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 6

আপনি টেলিহেল্ট অ্যাপয়েন্টমেন্টে যেতে পারেন কিনা তা আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন। আপনার অবস্থা পর্যবেক্ষণ করতে আপনাকে ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্টে উপস্থিত হতে হতে পারে। আপনি টেলিফোন বা ভিডিও চ্যাটের মাধ্যমে এই অ্যাপয়েন্টমেন্টগুলি করতে পারেন কিনা তা জানতে আপনার ডাক্তারকে কল করুন। এইভাবে, আপনাকে অফিসে যেতে হবে না এবং সম্ভবত অসুস্থ ব্যক্তিদের সংস্পর্শে আসতে হবে ।
করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করার পরে টেলিহেলথ অ্যাপয়েন্টমেন্টগুলি আরও সাধারণ হয়ে উঠছে। আপনার ডাক্তার ইতিমধ্যে অন্যান্য রোগীদের জন্য এই পরিষেবা সেট আপ করতে পারে।
বেশিরভাগ ক্লিনিকগুলি ইতিমধ্যে ফোন বা ভিডিও দর্শন হিসাবে রুটিন ভিজিট পুনরায় নির্ধারণ করে চলেছে। আপনার চিকিত্সা একেবারে প্রয়োজনীয় না হলে ব্যক্তিগতভাবে যাবেন না।



পদ্ধতি
2
জনসমক্ষে নিজেকে রক্ষা করা
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 7
আপনার হাত আপনার চোখ, নাক এবং মুখ থেকে দূরে রাখুন। এটি শোনার চেয়ে অনেক শক্ত, তবে সুরক্ষিত থাকার জন্য এটি প্রয়োজনীয়। আপনার হাত বাতাসে বা উপরিভাগে থাকা জীবাণুগুলির সংস্পর্শে আসতে পারে। আপনি যদি আপনার মুখটি স্পর্শ করেন তবে আপনি দুর্ঘটনাক্রমে নিজেকে সংক্রামিত করতে পারেন। আপনার মুখটি স্পর্শ এড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করুন যদি আপনি কেবল আপনার হাত ধুয়ে না পান ।
যদি সম্ভব হয় তবে আপনার হাত দখল করুন যাতে আপনার মুখ স্পর্শ করা আরও কঠিন। উদাহরণস্বরূপ, আপনি বাসে চড়ানোর সময় কোনও বুনন বা ভিডিও গেম খেলার মতো শখের সাথে জড়িত থাকতে পারেন যাতে আপনার হাত ব্যস্ত থাকে।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 8
বাইরে বেরোনোর সময় চুল বেঁধে রাখুন বা একটি টুপি পরুন। আপনার চুলের একটি ছিদ্রযুক্ত কাঠামো রয়েছে যা আপনার বাতাসে জীবাণু ধারণ করতে পারে। অতিরিক্তভাবে, আপনার চুলগুলি আপনার মুখের কাছাকাছি, যাতে জীবাণুগুলি আপনার চোখ, নাক বা মুখের কাছে স্থানান্তর করতে পারে। যখন আপনাকে আপনার বাড়ি ছেড়ে চলে যেতে হবে তখন লম্বা চুল একটি বানে জড়িয়ে রাখুন বা একটি টুপি দিয়ে আপনার চুল ঢেকে রাখুন ।
যেদিন আপনি বাইরে যান, আপনার বিছানায় যাওয়ার আগে চুল ধুয়ে ফেলুন যাতে আপনি ঘটনাক্রমে আপনার বালিশে জীবাণু স্থানান্তর করেন না।


Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 9

আপনার পাবলিক পৃষ্ঠে স্পর্শ করার সময় কোনও হাত টিস্যু বা হাতা দিয়ে ঢেকে রাখুন। জনসাধারণের বাইরে থাকাকালীন আপনি করোনভাইরাস বা অন্যান্য জীবাণুর মুখোমুখি হতে পারেন, বিশেষত দরজা খোলার সময় বা রেলিং ব্যবহার করার সময়। নিজেকে জীবাণু বাছা থেকে বিরত রাখতে, আপনার হাত coverাকতে টিস্যু, আপনার হাতাটির শেষ অংশ বা আপনার শার্টের নীচে ব্যবহার করুন। এটি আপনাকে জীবাণু বাছাই এড়াতে সহায়তা করবে [[10]
আপনি যদি দুর্ঘটনাক্রমে কোনও পৃষ্ঠকে স্পর্শ করেন বা আপনার হাত coverাকতে ভুলে যান তবে অবিলম্বে আপনার হাতটি স্যানিটাইজার বা সাবান এবং জল দিয়ে পরিষ্কার করুন।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 10

খাবার, বাসনপত্র বা ব্যক্তিগত যত্নের পণ্যগুলি ভাগ করবেন না। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সময় ভাগ করে নেওয়া যত্নশীল নয় - এটি একেবারে বিপরীত। কেউ জীবাণু বহন করছে কিনা তা জানা অসম্ভব, তাই সর্বদা পরিষ্কার খাবার, বাসন এবং তোয়ালে ব্যবহার করুন। আপনার নিজের প্লেট এবং কাপে লেগে থাকুন যাতে আপনি দুর্ঘটনাক্রমে কারও সাথে লালা বদলাবেন না। অতিরিক্তভাবে, আপনার নিজের মেকআপ এবং ব্রাশ ব্যবহার করুন ।
এটি কত ঘন ঘন ঘটে তা পরিষ্কার নয়, তবে দেখা যাচ্ছে যে কিছু লোক করোনভাইরাসটির "নীরব বাহক"। তার মানে কেউ ভাল দেখা দিতে পারে তবে তবুও আপনাকে সংক্রামিত করতে পারে।


প্রাদুর্ভাবের সময় অন্যদের দ্বারা প্রস্তুত খাবার খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করুন। খাওয়া দাওয়া মজাদার এবং সুবিধাজনক হলেও আপনার নিকটে কোনও প্রাদুর্ভাব দেখা দিলে এটি করোনভাইরাসকে সংকোচন করার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। আপনার সম্ভবত চিন্তার দরকার নেই, তবে আপনার খাবার প্রস্তুতকারী কেউ অসুস্থ হলে আপনি জীবাণুর মুখোমুখি হতে পারেন। আপনার যদি খাবার খেতে হয় তবে নিম্নলিখিত সাবধানতা অবলম্বন করুন।
প্রদর্শিত এবং পরিষ্কার গন্ধযুক্ত এমন একটি নির্বাচন চয়ন করুন।
কাঁচা এবং হাঁচি দেওয়ার মতো কেউ অসুস্থ হওয়ার লক্ষণগুলি সন্ধান করুন।
আপনার অসুস্থতার প্রতি সংবেদনশীল আপনার সার্ভারকে অবহিত করুন।
রান্না করা খাবারগুলি চয়ন করুন কারণ উত্তাপটি জীবাণু মারতে পারে।

পদ্ধতি
3
পরিষ্কার এবং জীবাণুনাশক

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 12

খাওয়া বা আপনার স্পর্শ করার আগে 20 সেকেন্ডের জন্য আপনার হাত ধুয়ে নিন। সিডিসি সুপারিশ করছে যে লোকেরা সারা দিন প্রায়শই হাত ধুতে থাকে তবে খাওয়ার আগে ধুয়ে ফেলা বিশেষত জরুরি যাতে আপনি আপনার খাবারের মধ্যে জীবাণু স্থানান্তর না করেন। চলমান জল দিয়ে আপনার হাত ভেজাতে হবে, তারপরে আপনার হাতের তালুতে হালকা সাবান লাগান। 20 সেকেন্ডের জন্য লেদার করুন, তারপরে আপনার হাত ধুয়ে ফেলুন এবং একটি পরিষ্কার তোয়ালে শুকিয়ে নিন ।
পুরো ২০ সেকেন্ডের জন্য আপনাকে ধুতে সহায়তা করতে "টুইঙ্কল, টুইঙ্কল, লিটল স্টার" বা "শুভ জন্মদিন" এর মতো একটি গান গাওয়ার চেষ্টা করুন।
সিডিসির মতে, আপনি যে জল ব্যবহার করেন তা গরম বা ঠান্ডা তা বিবেচ্য নয় — উভয়ই জীবাণু এবং ভাইরাস ধুয়ে সমানভাবে ভাল।  ঠান্ডা জল আপনার ত্বকে কম জ্বালাময় এবং কম শক্তি ব্যবহার করে।
আপনার যদি সাবান এবং পানিতে অ্যাক্সেস না থাকে তবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 13

জনসাধারণের তল স্পর্শ করার সাথে সাথে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। আপনার সম্ভবত সর্বদা সাবান এবং জলের অ্যাক্সেস থাকবে না। ভাগ্যক্রমে, হাত স্যানিটাইজার আপনাকে করোন ভাইরাস থেকে রক্ষা করতে পারে। হ্যান্ড স্যানিটাইজার বহন করুন যাতে যখনই প্রয়োজন হয় আপনি এটি ব্যবহার করতে পারেন। অতিরিক্তভাবে, এটিকে আপনার গাড়ী এবং কর্মক্ষেত্রে রাখুন যাতে আপনি আপনার হাত যত তাড়াতাড়ি পরিষ্কার করতে পারেন । একটি হাত স্যানিটাইজার চয়ন করুন যা কমপক্ষে 60% অ্যালকোহল। আপনার ত্বক শুষ্ক ও জ্বালাপোড়া থেকে রোধ করতে পরে লোশন ব্যবহার করুন।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 14

আপনি কোনও সার্বজনীন জায়গা থেকে বাড়ি পৌঁছানোর সাথে সাথে আপনার সেলফোনটি পরিষ্কার করুন। দুর্ভাগ্যক্রমে, আপনার সেল ফোনটি জীবাণুর পেট্রি থালা এবং সেই জীবাণুগুলি আপনার হাতে ফিরে স্থানান্তর করে। আপনার ফোনটি পরিষ্কার করার জন্য একটি জীবাণুনাশক মুছা বা সাবান তোয়ালে দিয়ে মুছুন। দিনে অন্তত একবার করুন, পাশাপাশি প্রতিবার প্রকাশ্যে না থেকে ফিরে আসুন ।
আপনার ফোনটি পানিতে ডুববেন না কারণ আপনি এটি ক্ষতি করতে পারেন। এটি পরিষ্কার করতে সর্বদা একটি কাপড় বা রাগ ব্যবহার করুন।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 15

আপনার বাড়িতে প্রতিদিন উচ্চ-স্পর্শ স্পেসগুলি জীবাণুমুক্ত করুন। জীবাণুগুলি আপনি সমস্ত সময় স্পর্শ করেন এমন পৃষ্ঠগুলিতে জমা হতে পারে। আপনি বাড়িতে এবং কর্মক্ষেত্রে উভয়ই উচ্চ স্পর্শের পৃষ্ঠগুলি পরিষ্কার করছেন তা নিশ্চিত করুন। প্রতিদিন নীচের তলগুলি পরিষ্কার করার জন্য একটি জীবাণুনাশক কাপড় বা স্প্রে ব্যবহার করুন।
দরজা নক করে
হালকা সুইচ
টেলিভিশনের রিমোটগুলি
টয়লেট হ্যান্ডলগুলি
কল হ্যান্ডলগুলি
রান্নাঘর এবং বাথরুম কাউন্টার
টেবিলের পাশে
খেলনা
বৈদ্যুতিক যন্ত্র।

পদ্ধতি
4
আপনার সামগ্রিক স্বাস্থ্য রক্ষা করা
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 16

চিকিত্সা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আপনার চিকিত্সা পরিকল্পনাটি অনুসরণ করুন। করোনভাইরাস সম্পর্কে আপনার উদ্বেগগুলি আপনার স্বাস্থ্য পরিচালনা থেকে বিরক্ত করতে দেবেন না। আপনার ডাক্তার নির্ধারিত যে কোনও ওষুধ খাওয়া চালিয়ে যান। অতিরিক্তভাবে, আপনার স্বাস্থ্যকর জীবনযাত্রার পছন্দগুলিতে আটকে দিন
আপনার চিকিত্সা সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনার ডাক্তারের কাছে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। তারা আপনাকে করোনভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে এবং যথাসম্ভব সুস্থ রাখতে সহায়তা করতে সক্ষম হবে।
আপনার যদি কোনও দীর্ঘস্থায়ী অসুস্থতার সাথে নিয়মিত অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হয় বা ওষুধটি রিফিল করতে হয়, তবে আপনি আবার ক্লিনিকে ব্যক্তিগতভাবে দেখতে না আসা পর্যন্ত টেলিহেলথ পরিদর্শন করার সময়সূচী করুন। আপনার ডাক্তার অন্যথায় আপনাকে না বললে কোনও ওষুধ খাওয়া চালিয়ে যান।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 17
আপনি যদি সম্ভব হয় তবে বাড়ি থেকে কাজ করতে পারেন কিনা আপনার বসকে জিজ্ঞাসা করুন। করোনাভাইরাস প্রাদুর্ভাবের সাথে সাথে সিডিসি এবং ডাব্লুএইচএইচও প্রস্তাব দিচ্ছে যে ব্যবসায়ীরা যখনই সম্ভব বাড়ীতে কাজ করার অনুমতি দেবে। আপনি যদি বর্তমানে আপনার বাড়ির বাইরে কাজ করেন তবে এই সম্ভাবনা সম্পর্কে আপনার বসের সাথে কথা বলুন। তারা আপনার সাথে কাজ করতে সক্ষম হতে পারে ।
আপনি যদি বাড়ি থেকে কাজ না করতে পারেন তবে আপনার বস আপনার সময়সূচিটি পরিবর্তন করতে বা নতুন পরিষ্কার প্রক্রিয়া প্রতিষ্ঠা করতে সক্ষম হতে পারেন।

Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 18

প্রাদুর্ভাব শেষ না হওয়া পর্যন্ত অপ্রয়োজনীয় ভ্রমণ এবং ক্রুজিং এড়িয়ে চলুন। ভ্রমণের সময় আপনার কোনও সংক্রামিত ব্যক্তির মুখোমুখি হতে পারে। এছাড়াও, কিছু অঞ্চল এখনই একটি প্রাদুর্ভাবের সম্মুখীন হচ্ছে। সিডিসি পরামর্শ দেয় যে করোন ভাইরাস সংক্রমণ এবং জটিলতার ঝুঁকিতে থাকা লোকেরা ভাইরাস নিয়ন্ত্রণে না হওয়া পর্যন্ত ভ্রমণ বন্ধ করে দেয়।
যদি আপনাকে অবশ্যই ভ্রমণ করতে হয়, আপনার যাওয়ার আগে সিডিসি এবং ডাব্লুএইচএও ভ্রমণের আপডেটগুলি দেখুন
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 19

আপনার প্রতিরোধ ব্যবস্থাটি সমর্থন করার জন্য স্বাস্থ্যকর পছন্দ করুন। যদিও একটি স্বাস্থ্যকর জীবনধারা গ্যারান্টি দেয় না যে আপনি অসুস্থ হবেন না, এটি আপনাকে সংক্রমণ এড়াতে সহায়তা করতে পারে। এই স্বাস্থ্যকর পরামর্শ অনুসরণ করে এটি নিরাপদে খেলুন: 
আপনার ডায়েটগুলি শাকসবজি, চর্বিযুক্ত প্রোটিন এবং ফলের আশেপাশে রাখুন।
সপ্তাহে 5-7 দিন দিনে 30 মিনিটের জন্য অনুশীলন করুন।
আপনার দিনের মধ্যে স্ট্রেস রিলিভারগুলি অন্তর্ভুক্ত করুন।
রাতে 7-9 ঘন্টা ঘুমান।
মাল্টিভিটামিন নিন যদি আপনার চিকিত্সক এটি ঠিক আছে বলে মনে করেন।
যদি আপনি এটি পান করেন তবে অ্যালকোহল সীমাবদ্ধ করুন।
ধূমপান করবেন না


পদ্ধতি
5
খাদ্য ও প্রয়োজনীয়তা সংগ্রহ করা
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 20

বাড়িতে আপনার ওষুধের 30 দিনের সরবরাহ রাখুন। আপনার সম্ভবত উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, তবে আপনাকে বাড়তি সময়ের জন্য বাড়িতে থাকতে হতে পারে। সিডিসি 2-2 সপ্তাহের স্ব-বিচ্ছিন্নতার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেয়, তাই আপনার হাতে পর্যাপ্ত ওষুধ রয়েছে কিনা তা নিশ্চিত করুন। প্রয়োজনে পুনরায় পরিশোধ সম্পর্কে জিজ্ঞাসা করতে আপনার ডাক্তার বা ফার্মাসির সাথে যোগাযোগ করুন [[24]
আপনার ডাক্তার এবং ফার্মাসি আপনাকে কখন আপনার রিফিলগুলি পাওয়া উচিত তা নির্ধারণে সহায়তা করতে পারে। তারা আপনার ওষুধগুলি আপনার বাড়িতে পৌঁছে দিতে সক্ষম হতে পারে, যতক্ষণ না তারা নিয়ন্ত্রিত পদার্থ না থাকে।
Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 21

প্রাদুর্ভাব দেখা দিলে অতিরিক্ত খাদ্য ও প্রয়োজনীয় জিনিস কিনুন। লোকেরা টয়লেট সংক্রান্ত সমস্ত কাগজ কেনার বিষয়ে প্রতিবেদনগুলি সম্ভবত আপনি দেখেছেন, তবে এটি প্রয়োজনীয় নয়। আপনার বাড়িতে দুটি থেকে চার সপ্তাহের জন্য আবশ্যক পর্যাপ্ত অতিরিক্ত সরবরাহ প্রয়োজন। আপনি যদি পারেন তবে অতিরিক্ত খাবার এবং গৃহস্থালীর আইটেমগুলি কিনুন যাতে আপনার কাছে শপিংয়ের জন্য বাড়ি ছেড়ে না যেতে পারা যায়।
আপনার পেন্ট্রি প্রায় 4 সপ্তাহের 'অবনতিহীন খাবারের মতো খাবারের সাথে মজুত করুন এবং প্রায় 1-2 সপ্তাহের মতো' পশুর মাংস বা রুটির মতো ক্ষয়ক্ষতিযুক্ত মূল্য হ'ল।
সাবান, ব্যক্তিগত যত্ন পণ্য, পরিষ্কারের সরবরাহ, টয়লেট পেপার, স্যানিটারি প্যাডস, ট্যাম্পনস, ডায়াপার এবং লন্ড্রি ডিটারজেন্টের মতো 2-2 সপ্তাহের মূল্যবান জিনিস রাখার পরিকল্পনা করুন। উদাহরণস্বরূপ, এর অর্থ হতে পারে টয়লেট পেপারের 1 বা 2 অতিরিক্ত প্যাক বা সাবানের অতিরিক্ত বোতল কেনা।


Image titled Prevent Coronavirus if You Are at Risk Step 22

আপনার যদি  সরবরাহে সহায়তা প্রয়োজন হয় তবে স্থানীয় অলাভজনকদের কাছে পৌঁছান। অতিরিক্ত খাদ্য ও সরবরাহের জন্য আপনার বাজেটে কোনও অতিরিক্ত অর্থ নাও থাকতে পারে, বিশেষত যদি আপনি প্রাদুর্ভাবের কারণে কাজ হারাচ্ছেন। ভাগ্যক্রমে, অলাভজনক এবং বিশ্বাস-ভিত্তিক সংস্থা সাহায্যের দিকে এগিয়ে চলেছে। সহায়তা জানতে আপনার স্থানীয় খাদ্য ব্যাংক, রেড ক্রস, স্যালভেশন আর্মি বা আপনার বিশ্বাস সংস্থার সাথে যোগাযোগ করুন। আপনি খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলি পেতে সক্ষম হতে পারেন।
আপনি খুব গুরুত্বপূর্ণ, তাই সাহায্যের জন্য পৌঁছাতে দ্বিধা করবেন না। কিছু সংস্থা ঝুঁকিপূর্ণ লোকদের জন্য ইতিমধ্যে ব্যাগ প্রস্তুত রেখেছে যাদের বাড়িতে থাকতে হবে, তাই আপনি যদি দাবি করেন তবে তারা খুশি হবেন।
কিছু স্কুল জেলা নিম্ন-আয়ের বাচ্চাদের এবং পরিবারের জন্য নিখরচায় মধ্যাহ্নভোজন সরবরাহ করছে যাতে স্কুল বন্ধ থাকাকালীন বাচ্চাদের পুষ্টিকর খাবারের অ্যাক্সেস রয়েছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পঙ্গপালের আক্রমণ এবং বাংলাদেশ

বিশ্বজুড়ে ঈদ-উল-ফিতর উদযাপনের রীতি!

করোনাপ্রতিরোধী কাপড় তৈরি করছে জাবের অ্যান্ড জোবায়ের